দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের সংলাপ ৭ নভেম্বর

প্রকাশিতঃ 9:57 am | November 05, 2018 | ৮৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দ্বিতীয় দফায় জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। বুধবার (৭ নভেম্বর) সকাল ১১টায় গণভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে। 

রবিবার (৪ নভেম্বর) রাতে ১৪ দলীয় জোটের সভা শেষে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।   

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সংলাপের ব্যাপারে তিনি ড. কামাল হোসেনের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন এবং তা তিনি রবিবার একনেক সভার সময় প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন।

প্যারোলে খালেদা জিয়ার মুক্তি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নেত্রীকে কেন প্যারোলে মুক্তি দেয়া হবে? খালেদা জিয়ার কেউ কি অসুস্থ অথবা মারা গেছে?

ওবায়দুল কাদের প্রশ্ন করেন বিএনপি নেত্রীকে কিভাবে প্যারোলে মুক্তি দেয়া যাবে। এটা কি নির্বাচনে অংশ নেয়ার জন্য। এটা কি আইনে আছে? তিনি আরো বলেন, এ ব্যাপারে বিএনপি এখনও আবেদন করেনি।

তিনি বলেন, যদি বিদেশে চিকিৎসা প্রয়োজন হয় তাহলে খালেদা জিয়াকে প্যারোলে মুক্তি দেয়া যেতে পারে। খালেদা জিয়ার যদি বিদেশে চিকিৎসার প্রয়োজন হয় তাহলে ঐক্যফ্রন্ট এ ব্যাপারে আবেদন করতে পারে এবং বিএনপি প্রধানমন্ত্রীকে অনুরোধ করতে পারে। এ ব্যাপারে আমাদের কিছু করণীয় নেই।

এর আগে রবিবার বেলা সাড়ে ১১টার পর প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ চেয়ে চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। ঐক্যফ্রন্টের প্রধান শীর্ষ নেতা ড. কামাল হোসেন স্বাক্ষরিত ওই চিঠিটি আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে পৌঁছে দেয় জোটের প্রতিনিধি দল। 

এদিকে ৭ নভেম্বরের পর আর কারও সাথে সংলাপে বসার সুযোগ নেই বলেও জানিয়েছেন ওবায়দুল কাদের। এ প্রসঙ্গে তিনি বলেন, এ সময়ের মধ্যেই আমরা সকলের সঙ্গে সংলাপ শেষ করে নেব। এ পর্যন্ত ৮৫টি রাজনৈতিক দল আমাদের সঙ্গে সংলাপে বসতে আগ্রহ প্রকাশ করেছে।

ওবায়দুল কাদের বলেন, ১৪ দল ইতোমধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপ করেছে।

এছাড়া সোমবার জাতীয় পার্টির সঙ্গে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সংলাপে বসছে ১৪ দলীয় জোট। এছাড়া বাম গণতান্ত্রিক জোট ও ইসলামিক দলগুলোর সঙ্গেও আলোচনা অনুষ্ঠিত হবে। যথাসম্ভব ৭ নভেম্বরের মধ্যে আমরা সংলাপ শেষ করে নেব।