Money কিভাবে Second God হয়! স্রষ্টা সেতো অদ্বিতীয়।

প্রকাশিতঃ 9:47 pm | October 12, 2020 | ২২৯

মোঃ রকিবুল ইসলাম রকিব

সভাপতি, ময়মনসিংহ জেলা ছাত্রলীগ

“টাকার চেয়ে বড় কি হতে পারে? কি হতে পারে? এমন কি কিছু আছে এই জগতে? থাকলে তা কি? কি?!

ছোটবেলা থেকেই এই অদ্ভুত প্রশ্নটি আমার ভেতর প্রায়শই প্রশ্ন করে বসতো? আর যখনই এর উত্তর খুঁজতাম তখনই একই পরিচিত উত্তর প্রায় সকলের কাছ থেকে পেয়েছি “Money is the second God of world”
কিন্তু এই উত্তরটি কখনই আমার কাছে সঠিক উত্তর বলে বিবেচিত হয়নি! মনে হয়েছে এর ঊর্ধ্বেও এমন কিছু আছে!

আমরা প্রত্যেকেই আমাদের জীবনকে সাজাতে- আমাদের স্বপ্নের তুলিতে রাঙ্গাতে আঁকতে শুরু করি বিভিন্ন রঙে! আর সেই সব রংয়ের স্বপ্ন গুলো বাস্তবায়নের প্রচেষ্টায় “টাকা” নামক সেই অদ্ভুত বোবা বস্তুটির কখন যে দাসত্ব বনে যাই তা নিজেরাও বুঝতে পারিনা।
শেষতক যখন বাস্তবতার নিয়মের খাতায় শেষ শায়নে হিসেব কষা শুরু হয়, তখন হিসেব না কষেই বেহিসাবি‘র এর মতন বাকিতেই নশ্বর হয়ে যাই!

ধারাবাহিক রূপে আমিও তো মানুষ, আমাকেও স্বপ্ন তাড়া করে, সেইসাথে এই উত্তরটাও খুঁজে- টাকার চেয়ে বড় কি হতে পারে?
নিজেকে নিজেই বলি #Money কিভাবে #second_God হয়! আমিতো এও জেনেছি স্রষ্টার প্রথম কিংবা দ্বিতীয় নেই; স্রষ্টা সেতো অদ্বিতীয়।
এই প্রশ্নটির উত্তর বছরের পর বছর আমায় আরও বেশী জানার আগ্রহ সৃষ্টি করেই চললো!

হঠাৎ একদিন আমার এক ফুপাত বড় ভাইকে এই প্রশ্ন করে বসলাম! আচ্ছা ভাই “টাকার চেয়ে বড় কি হতে পারে? আমার প্রশ্নে বড় ভাই খানিক চুপসে রইল; আমি আবার বললাম এটা কি কোন বাক্তি কিংবা এমন সদৃশ কিছু হতে পারে? আরও বললাম তাহলে’তো নিরহংকারী, নির্লোভ এমন মানুষই টাকার চেয়ে বড় হতে পারে, পরক্ষনেই বলে উঠলাম তাহলে তো ভাই আমার দেখা মতে টাকার চেয়ে বড় এমন “#সৈয়দআশরাফচাচা” কি হতে পারে? যার অসাধারণ ব্যক্তিত্বের সাথে কারও তুলনাই করতে পারিনা‌।
“সৈয়দ আশরাফ চাচা” টাকার চেয়ে অনেক বড়! তা বললে কি আমার ভুল হবে?
ভাই বলল না- উনার মতো মানুষই টাকার চেয়ে বড় অমূল্য সম্পদ।
তখন কেবলই শুধু মনে হচ্ছে টাকার চেয়ে বড় আদর্শবান এমন মূল্যবান মানুষের আমি সন্ধান পেয়েছি, আর নিজেকে খুব সৌভাগ্যবান মনে হলো।

তন্মধ্যে খানিক হিসেব কষে বুজতে পাড়লাম টাকা কিছুই না! আর ভাবলাম টাকা গাধার মতো! গাধাকে যা বলে গাধা তাই করে! আর আমরা সেই গাধাকেই অমূল্য জীবনের মূল সম্পদ ভেবে তাঁর পিছন ছুটতে ছুটতে গাধাই পরিণত হচ্ছি!
হিসেবেই মিলাইতে পারিনা এত টাকা দিয়ে লাভ কি ? আর এত টাকা দিয়ে করবই বা কি?
মাঝে মাঝে ওই সব টাকা পাগল মানুষদের আমার অসুস্থ মনে হয়! একজন সুস্থ স্বাভাবিক মানুষের জীবন অতিবাহিত করতে এত বেশি টাকার প্রয়োজন পড়ে না!

সেই দিনই শিখলাম “টাকার চেয়ে বড় মানুষের মনুষত্ব, মানবতা’, বিবেকবোধ’, নীতি ও আদর্শ’, যা মানুষকে‘ মানুষ‘ করে টাকার চেয়ে বড় করে তুলে’ টাকার চেয়ে বড় করে তোলে।
যার জ্বলন্ত উদাহরণ – এক কথায় প্রয়াত “মাননীয় জনপ্রশাসন মন্ত্রী, জনতার নেতা সৈয়দ আশরাফুল ইসলাম” মহদয়। একজন আদর্শের বাতিঘর, দৃশ্যমান জ্বলন্ত এক প্রদীপ”
টাকার চেয়ে বড় এমন অজাতশত্রু’, চির নিভৃতচারী’ এই মহান মানুষটির খুব কাছ থেকে তা দেখেছি বুঝেছি ও সাধ্যমতো শেখার চেষ্টা করেছি।
সকলের কাছে এই মহান মানুষটির জন্য দোয়া চাই, সৃষ্টিকর্তা যেন তাঁকে ফেরদৌস দান করেন।

সকলের কাছে দোয়া চাই যেন সৈয়দ আশরাফ চাচার ছিটেফোঁটাও আমার মাঝেও লালন করে শেষদিন পর্যন্ত পালন করতে পাই।

“আজ উনি স্বশরীরে নেই, তাই আজ হয়তো অনেকেই আমার ভাবনার সত্যতা উপলব্ধি করতে পারবেন”