ময়মেনসিংহ সিটি কর্পোরশনের ওয়ার্ড নির্ধারণ করে গেজেট প্রকাশ

প্রকাশিতঃ 12:56 am | January 25, 2019 | ১,০২৭

মো. মেরাজ উদ্দিন বাপ্পী ময়মনসিংহ : ময়মেনসিংহ সিটি কর্পোরশনের ৩৩টি সাধারণ ও ১১টি সংরক্ষতি ওয়ার্ড নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। 

বৃহস্পতবিার (২৪ জানুয়ারী) এ গেজেট প্রকাশ করে। এতে ময়মেনসিংহ সিটি কর্পোরশনের ৩৩টি সাধারণ ও ১১টি সংরক্ষতি ওয়ার্ড নির্ধারণ করা হয়েছে। সাধারণ ওয়ার্ড নির্ধারণ বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার ২১টি ওয়ার্ডের সীমানা ঠিক রেখে নতুন আরও ১২টি ওয়ার্ড সংযোজন করা হয়ছে। 

পৌরসভার ২১টি ওয়ার্ডের বাহিরে নতুন যে ১২টি ওয়ার্ড সংযোজন করা হয়েছে। তার সীমানা হচ্ছে ২২ নং ওয়ার্ডে বিলুপ্তু বয়ড়া ইউনিয়নের ১, ২ ও ৩ ওয়ার্ডের সর্ম্পূণ অংশ; ২৩ নং ওয়ার্ডে সুতিয়াখালী ও বেলতলী; ২৪ নং ওয়ার্ডে বয়ড়া ইউনিয়নের ৭ ও ৯ ওয়ার্ডে এবং ছভাগিয়া ও ছালাকান্দি; ২৫ নং ওয়ার্ডে দিঘারকান্দা ও ফকিরাকান্দা; ২৬ নং ওয়ার্ডে উজান রাড়েরা (আকুয়া ইউনিয়নের আগের ৩ নং ওয়ার্ডের অংশ), কান্দাপাড়া, মধ্যবাড়েরা, ভাটিবাড়েরা ও শিকারীকান্দা; ২৭ নং ওয়ার্ডে আকুয়া দক্ষিণপাড়া (আকুয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের অংশ) ও মোড়লপাড়া; ২৮ নং ওয়ার্ডে চুকাইতলা, আকুয়া দক্ষিণপাড়া (আকুয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের অংশ); ২৯ নং ওয়ার্ডে উত্তর দাপুনিয়া (দাপুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অংশ), কলাপাড়া (দাপুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অংশ), হাড় গুজিরপাড়, দাপুনিয়া ভাটিপাড়া (পশ্চিম) (দাপুনিয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের অংশ), বাদকেল্পা (নাজমি), বাদকেল্পা (রুস্তম), উজানবাড়রো (আকুয়া ইউনিয়নের আগরে ২ নং ওয়ার্ডের অংশ) ও গন্দ্রপা; ৩০ নং ওয়ার্ডের খাগডহর (খাগডহর ইউনিয়নের পুরাতন ৯ নং ওয়ার্ডের অংশ), কিসমত, হাসিবাসী, বৈশাখাই, বাঘেরকান্দা, নিজকল্পা, রহমতপুর (খাগডহর ইউনিয়নের আগরে ৩ নং ওয়ার্ডের অংশ); ৩১ নং ওয়ার্ড জেলখানার চর (খাগডহর ইউনিয়নের আগের ৯ নং ওয়ার্ডের অংশ), চরঈশ্বরদিয়া ও চরগোবিন্দপুর; ৩২ নং ওয়ার্ডে চরকালিবাড়ি এবং ৩৩ নং ওয়ার্ডে চরঝাওগড়া, চরগোবদিয়া ও রঘুরামপুর। 

প্রসঙ্গত, ১৭৯১ খ্রিস্টাব্দে ময়মনসিংহ জেলা সদরের পত্তন হয় এবং ১৮৬৯ খ্রিস্টাব্দে ময়মনসিংহ শহরের সার্বিক উন্নয়ন ও ব্যবস্থাপনা করার লক্ষ্যে পৌরসভা গঠিত হয়। ২০১৮ সালরে ২ এপ্রিল প্রশাসনিক পুর্নবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদনের মধ্য দিয়ে ময়মনসিংহ সিটি কর্পোরেশন গঠিত হয়। ২০১৮ সালরে ১৪ অক্টোবর ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রজ্ঞাপন জারি হয়। এটি বাংলাদেশের ১২তম সিটি কর্পোরেশন। এর আয়তন ৯০ দশমিক ১৭৩ র্বগকিলোমিটার। 

গত বছররে ১৪ অক্টোবর ময়মনসিংহ সিটি কর্পোরেশন গেজেট প্রকাশিত হয়। আইন অনুযায়ী, সিটি কর্পোরেশন গঠনের ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানরে বাধ্যবাধকতা রয়েছে। কোন এলাকাকে সিটি কর্পোরেশন ঘোষণা করা হলে সেখানে প্রথমে প্রশাসক নিয়োগ দিতে হয় এবং সিটি কর্পোরেশন ঘোষণার ১৮০ দিনের মধ্যে ওর্য়াডগুলোর সীমানা নির্ধারন করে সেখানে নির্বাচন আয়োজন করতে হয়।

সিটি কর্পোরেশন গেজেট প্রকাশের পরপরই ময়মনসিংহ পৌরসভার বিদায়ী মেয়র মো. ইকরামুল হক টিটুকে ১৮০ দিনের মেয়াদে কর্পোরেশনের প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১৩ এপ্রিলের মধ্যে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।