৫ বছর বিয়ে না করতে নারী ফুটবলারদের সই নিচ্ছে বাফুফে

প্রকাশিতঃ 2:59 pm | January 13, 2019 | ১৭

চুক্তির আওতায় থাকা নারী ফুটবলাররা আগামী পাঁচ বছর বিয়ে করতে পারবেন না বলে জানিয়েছেন বাফুফের নারী ফুটবল উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন। নারী ফুটবলারদের নিয়ে বাফুফের এমন বক্তব্যের পর ক্রীড়াঙ্গনে সমালোচনার ঝড় উঠেছে।

সম্প্রতি গণমাধ্যমে মাহফুজা আক্তার কিরন বলেন, ‘চুক্তির আওতায় থাকা নারী ফুটবলাররা পাঁচ বছর বিয়ে করতে পারবেন না। এমনকি ক’দিনের মধ্যে ক্যাম্পে থাকা নারী ফুটবলারদের অভিভাবকদের ডেকে এনে আরও কিছু শর্তাবলি যুক্ত করে চুক্তি সই করানোর পরিকল্পনা করছে বাফুফে।’

যদিও বর্তমান ক্যাম্পে থাকা অনেক নারী ফুটবলারের বয়সই ১৫-১৮। রাষ্ট্রীয় আইন অনুযায়ী ১৮ বছর ও তার ঊর্ধ্ব বয়সী মেয়েরা বিয়ে করতে পারবে।

এ ব্যাপারে মহিলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদিকা ক্রীড়াবিদ কামরুন নাহার ডানা বলেন, ‘কোনো সংস্থারই উচিত নয় কারও ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা। এটা একটা সাধারণ নির্দেশনা থাকতে পারে। কিন্তু তাই বলে কাগজ-কলম করে চুক্তি করা যায় না। বাফুফে যদি মেয়েদের পড়াশোনা করায়, মেয়েদের শিক্ষিত করে তুলতে পারে। তাহলে মেয়েরা নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নিতে পারবে। অন্য কারও কথায় প্ররোচিত হবে না।