“ময়মনসিংহ শহরকে যানজট মুক্ত করা সম্ভব”

প্রকাশিতঃ 4:35 am | November 21, 2018 | ৬২

বর্তমান সরকার একটি যুগান্তকারী পদক্ষেপ হিসাবে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক ৪ লেনে উন্নীত করেছে ।বাস্তবায়িত হয়েছে বৃহত্তর ময়মনসিংহবাসীর শতবর্ষের দুর্ভোগ। অপরদিকে একটি চরম ভোগান্তি যা ময়মনসিংহবাসীসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষকে পোঁহাতে হয়। তা হলো ময়মনসিংহ শহরের পাটগুদাম ট্রাফিক মোড়ের যানজট। প্রতিদিন লাখ লাখ যানবাহন চলাচল করে এই মোড় দিয়ে। এমন কোন দিন নেই যেখানে মানুষকে যানজটের কবলে পড়তে না হয়।

সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় পাটগুদাম ট্রাফিক মোড়ের যানজট মুক্ত করাটাও জরুরী কম নয়। ঢাকা-মযমনসিংহ মহাসড়ক ৪ লেনে সম্প্রসারণের বর্ধিত প্রকল্পের আওতায় এনে ময়মনসিংহ শহরকে যানজট মুক্ত করণে সরকারের সংশ্লিষ্ট বিভাগ এগিয়ে আসবে এমন দাবী ভ’ক্তভোগী ও পর্যবেক্ষক মহলের ।

images (2)

দেশের প্রাচীন ও বৃহত্তম এই ময়মনসিংহ জেলা শিক্ষা ও চিকিৎসার নগরী হিসাবে পূর্ব থেকেই পরিচিত পেয়েছে । নদের পূর্বপাড় (শম্ভূগঞ্জের দিক ) থেকে আসা মূমূর্ষ রোগী বহনকারী এ্যাম্বুলেন্স কে প্রায় সময়ই যানজটের জন্য দীর্ঘ সময় এখানে অপেক্ষা করতে হয় যা অত্যন্ত হৃদয় বিদারক ও অপ্রত্যাশিত । অত্র জেলার হালুয়াঘাট থানায় একটি এবং পাশ্ববর্তী শেরপুর জেলায় একটি গুরুত্বপূর্ণ স্থল বন্দর রয়েছে আমাদের ময়মনসিংহ বিভাগে।  

তাছাড়া উত্তরবঙ্গ , খুলনা ,সিলেট , ঢাকা , চট্রগ্রাম বিভাগসহ বৃহত্তর ময়মনসিংহ জেলার সকল যাত্রীবাহী বাস এবং পণ্যবাহী ট্রাক চলাচলের একমাত্র সড়ক পথ এই ব্রীজের উপর দিয়ে । তাই পাটগুদাম ট্রাফিক মোড় ও ব্রীজ সংলগ্ন এলাকার সুষ্ঠু যানবাহন চলাচল ও যানজট নিরসনের লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের লক্ষে মতামত দেয়া হলো। 

 (১) পাটগুদাম ট্রাফিক মোড়কে আরও প্রসস্থ করে যুগোপযোগী তৈরি করা । যাতে এখানে যানবাহন সহজেই মোড় নিয়ে চলে যেতে পারে ।

(২) পাটগুদাম থেকে বাস স্ট্যান্ডটিকে শম্ভূগঞ্জের দিকে (নদের ওপারে ) স্থানান্তর করার ব্যবস্থা গ্রহন। অন্যথায় বাস স্ট্যান্ডকে ইনগেট – আউট গেট করে ট্রাফিক মোড় হতে ব্রীজের টোল আদায় স্থান পর্যন্ত মিডওয়ে আইল্যান্ড তৈরি করা (ব্রীজ সহ) ।

উল্লেখ্য যে, বর্তমানে মিডওয়ে আইল্যান্ড না থাকার কারণে একই দিকে একাধিক লেনে গাড়ী চলার ফলে বিপরীত দিকের লেন চরম যানজট সৃষ্টি হয় ।

(৩) পাটগুদাম ট্রাফিক মোড় হতে কেওয়াটখালী রেলওয়ে ওভার ব্রীজ এবং শহরের দিকে র‌্যালীর মোড় পর্যন্ত উভয় পার্শ্বের রাস্তা প্রসস্ত করা ।

ময়মনসিংহবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ যানজট নিরসনে সংশ্লিষ্ট সকল বিভাগ একযোগে এগিয়ে এসে সফলতায় কাজ করবে এমন প্রত্যাশা আমার। সংগৃহীত